প্রকৃতি যখন নারী
- শারমিন রীমা - নারী ০১-০৫-২০২৪

প্রকৃতি যখন নারী
শারমিন রীমা
.
উত্তাল পদ্মা নির্ভয়ে দিবে পাড়ি ,
পরনে থাকবে লাল রঙের শাড়ি ,
আর চোখে থাকবে কাজল ,
মুহুর্মুহু বাতাসে ওড়বে শাড়ির আঁচল ,
হাতে থাকবে তীক্ষ্ণ ধারালো অসি ,
যার ঔজ্জ্বল্যে হার মানবে শশি ,
এই রণাঙ্গনী রূপে কে আসছে ?
বজ্রপাতের মতো বিকট শব্দে কে হাসছে ?
সমুদ্রের ঢেউয়ের মতো গর্জন করছে ,
প্রচণ্ড প্রতাপে গ্রীষ্মের মুণ্ডু ছিন্নভিন্ন করছে ,
নদীগর্ভে বিলীন করছে সাজানো ঘর- বাড়ি ,
এ কি মায়া মমতাহীন পাষণ্ড নারী ?
.
পরক্ষণে শুভ্রতায় ঘেরা মমতাময়ীর আগমণ ,
কাশফুল দুলছে বইছে দখিনা পবণ ,
পরনে এবার সাদা শাড়ি লাল পাড় ,
মুখে তার অমায়িক হাসির বাহার,
সোনালি ফসলে করেছে পূর্ণ মায়ের কোল ,
অপার খুশিতে কৃষক হারিয়েছে বোল ।
দু'হাত ভরে দিয়েও কি পেল এই নারী ?
কুয়াশায় ঘেরা অমলিন একটা সাদা শাড়ি ,
চোখে শূণ্যতা ও বুকে হাহাকার ,
ঝরাপাতার বরণডালাই তার উপহার !
একদিন পৃথিবীর সমস্ত রঙ নিয়ে আসবে বসন্ত ,
লাল- নীল স্বপ্নে ঢেকে দিবে জীবনের আদি-অন্ত ।
রঙ - রসের প্রকৃতি যখন বহুরূপী নারী ,
কখনো সে মমতাময়ী , কখনো বা শশ্মানচারী ।
.
তাং : 28--07--15

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।